Logo
নোটিশ ::
আপনার যেকোনো সৃজনশীল লেখা পাঠিয়ে দিন আমাদের ঠিকানায়।আমাদের ইমেইল: hello.atharb@gmail.com

এখনো সময় আছে, ব্যবস্থা নিন: আ. রহমান দেওয়ান

অঙ্কন ডেস্ক / ২৭৬ বার
আপডেট সময় : শনিবার, ১৩ জুন, ২০২০

  • কোয়ারেন্টাইন মানছি না,আইসোলেশন মানছি না।নিজেদের ইচ্ছে মতো ঘুরছি-ফিরছি আর দিনশেষে গালি শুনাচ্ছি সরকারকে।সরকারের যতোটুকু সামর্থ্য আছে করছে, করবে।অন্যান্য দেশগুলোর থেকে খুববেশী পিছিয়ে নেই আমাদের করোনা নিয়ন্ত্রণ ব্যবস্থা।দূর্নীতি কেবল রাষ্ট্রযন্ত্রকেই আক্রান্ত করেনি,আক্রান্ত হয়েছি আমরা সাধারণেরাও।উঠতে -বসতে অনিয়ম দূর্নীতি আমাদের ছায়াপ্রতিম চিরসঙ্গী।দোষের ভাঁড়ে বাস করে অপরের দিকে তর্জনী তুললেই হয়না,বাকি আঙুল গুলো নিজের দিকে তাক করা কীনা সেটাও দেখতে হবে।
  • এখনো সময় আছে।করোনাকে দুর্বল প্রমাণ করার যথেষ্ট সুযোগ আছে আমাদের।নিজ নিজ অবস্থান থেকে সবাইকে সতর্ক ও সচেতন হতে হবে।
    নিজের সচেতনতার পথে কেউ অন্তরায় হয়ে দাঁড়ালে তার বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নিন।করোনা আক্রান্ত রোগীর প্রতি সহানুভূতিশীল হোন,তার চিকিৎসা-সেবার প্রত্যক্ষ-পরোক্ষ সহায়তা করুন।সন্দেহপ্রবন কেউ আইন না মানলে সামাজিক চাপ সৃষ্টি করুন,আইন মানতে বাধ্য করুন।ব্যক্তিগত সচেতনতা মেনে চলুন।নিজের সামান্য অসচেতনতায় কারো বিশাল ক্ষতি হতে পারে,সেদিকে খেয়াল রাখবেন। করোনাকে অবহেলা করবেন না,মানবিক হোন।
  • লকডাউনকে সীমিত করে সচেতনতা বৃদ্ধির বিকল্প উপায় খুঁজতে হবে।লকডাউনে বিশাল একটা জনগোষ্ঠী ক্ষতিগ্রস্ত হয়েছে,এর দায়ভার সরকারের উপর। ‘করোনায় বেঁচে থেকে, কেউ ক্ষুধায় মরবে’ তা রাষ্ট্রের জন্য চরম লজ্জাজনক!
    অতীতের সকল সহায়তার সিংহভাগ রাঘববোয়ালদের অধিকারে গেছে,ভুক্তভোগীরা যা পেয়েছে তা যথেষ্ট নয়।সাহায্য বিতরণের জন্য নতুন পন্থা অবলম্বন করতে হবে।বুদ্ধিজীবীরা পরজীবী হয়ে বেঁচে আছে,যা চরম হতাশাজনক!প্রতিরক্ষার পেছনে অঢেল টাকা ঢেলে বাঁকা -ত্যাড়া বাঙালীদের সোজা করার প্রচেষ্টা ‘উলু বনে মুক্তা ঝরানো’র নামান্তর। চিকিৎসা খাতে বাজেট বৃদ্ধি করতে হবে। দেশীয় ফরমুলাগুলো ফেলে দেওয়ার মতো নয়, সেগুলো নিয়ে নতুন করে ভাবতে হবে।
    মোটের উপর, সবকিছু এখনো হাতেই আছে,সুযোগ আছে ভালো কিছু করার।দলাদলি বন্ধ করে সবাইকে এক হতে হবে।দূর্নীতি, অনিয়মের বিরুদ্ধে সোচ্চার হওয়ার পাশাপাশি সরকারকে সহায়তা করতে হবে।এখনো সময় আছে,দেশ বাঁচানোর মতো ভালো সময় এখনো হাতে আছে।

আ. রহমান দেওয়ান,
নিচহরা,রামগঞ্জ।

 

 


এ জাতীয় আরো খবর
Theme Created By ThemesDealer.Com