Logo
নোটিশ ::
আপনার যেকোনো সৃজনশীল লেখা পাঠিয়ে দিন আমাদের ঠিকানায়।আমাদের ইমেইল: hello.atharb@gmail.com

হীনমন্যতা থেকে বাঁচার উপায় : রাহুল

অঙ্কন ডেস্ক / ২৩২ বার
আপডেট সময় : রবিবার, ৬ ডিসেম্বর, ২০২০

হীনমন্যতা (inferiority complex)

 

কোনো নতুন পরিবেশ আমাদের জন্য প্রতিকুল হয়ে থাকে। হয়তো কিছু দিনের জন্য,কিন্তু তার পরেও এর প্রভাব অনেক তীক্ষ্ণ হয়।আর এরই একটা পার্শ্বপ্রতিক্রিয়া হচ্ছে হীনমন্যতা।

 

 

হীনমন্যতা বা inferiority complex কি?

কখনো কোনো কারণে যদি এমন মনে হয় যে
আপনি কোনো দিক দিয়ে কারো থেকে অনেক পিছিয়ে,আপনি শত চেষ্টা করেও তার পর্যায় পৌছাতে পারছেন না অথবা এমন কোনো গুণ আছে যা আপনার নেই যার জন্য আপনি নিজেকে তাদের থেকে কম মনে করছেন এবং এসব কারণে তাদের সাথে আপনি যোগাযোগ করতে একরকম অনিচ্ছা বা নিজেকে তাদের সামনে ছোট করে দেখছেন, সেই অবস্থাটাকে বলা হয় হীনমন্যতা।

এটা অনেক ভাবেই হয়,সঠিক কারণ থাকতেও পারে আবার আপনার কল্পনার জগতে এমন কোনো মিথ্যা ভাবনার কারণে আপনি এমন হীনমন্যতায় ভুগতে পারেন।

 

 

এতে আপনার ক্ষতি কি?

ক্ষতি হচ্ছে, আপনি দীর্ঘদিন এভাবে হীনমন্যতায় ভুগতে থাকলে একসময় পরিবেশের সাথে খাপ খায়িয়ে ওঠতে পারবেন না। ধীরে ধীরে অসামাজিক হয়ে পরতে পারেন,অধিকাংশ সময় চুপচাপ থাকতে থাকতে আপনি depression এ চলে যেতে পারেন,আর মানষিক স্বাস্থ্যের এই রকম অবস্থা চলতে থাকলে একদিন শারীরিক ভাবেও আপনি দুর্বল হয়ে পরবেন।

 

 

এখন উপায়? কিভাবে মুক্তি পাব?

হীনমন্যতা দূর করার সবচেয়ে বড় উপায় হচ্ছে নিজেকে গুরুত্ব দেওয়া। মানুষ আপনাকে তখনই গুরুত্ব দিবে যখন আপনি নিজেকে নিজেই গুরুত্ব দিবেন। নিজেকে নিয়ে হাসতে হবে। যেকোনো কাজে স্বতন্ত্র বোধ থাকতে হবে।যেন সেই কাজের জবাবদিহিতা আপনি নিজেই করতে পারেন সেই মানষিকতা রাখতে হবে।

 

 

সবসময় মনে রাখতে হবে যে, আমরা কখনই perfect না।তাই সবাই better হবার চেষ্টায় থাকে।

 

লেখক: রাহুল, শিক্ষার্থী, ইন্টারন্যাশনাল মেডিকেল কলেজ


এ জাতীয় আরো খবর
Theme Created By ThemesDealer.Com