Logo
নোটিশ ::
আপনার যেকোনো সৃজনশীল লেখা পাঠিয়ে দিন আমাদের ঠিকানায়।আমাদের ইমেইল: hello.atharb@gmail.com

গল্প: প্রয়াস || নাজমুল হক

অঙ্কন ডেস্ক / ১০৩ বার
আপডেট সময় : রবিবার, ৭ জুন, ২০২০

 

জমিদার পরিবারের আদর স্নেহের স্বর্ণালী মুকুট, বরেণ্য। পিতা- মাতা সোহাগ করে নাম রেখেছে বরেণ্য। জমিদার পরিবারে একমাত্র পুত্র।তাই তারা শখ করে নাম রেখেছে বরেণ্য, যেন সবার শীর্ষে গড়ে উঠে তাদের পুত্র এই প্রত্যাশায়।
কিন্তুু ভাগ্যের নির্মম পরিহাস, তিন বছর বয়সে বরেণ্য তার মমতাময়ী মাতা অগ্রজ খানম তার জৈষ্ঠ্য বোন ও তাকে ছেড়ে পরপারে পারি জমান।
জমিদারী আর সংসারের হাল স্থিতিশীল বজায় রাখার স্বার্থে জমিদার দ্বিতীয় বার বিবাহ বন্ধনে আবদ্ধ হন।অতপর হাতে পোড়া ভাতে দিন চলল, তারা দুই ভাই বোন বরেণ্য আর কানুজের।জন্ম নিল সৎ ভাই সমাপ্ত। দিকে দিকে পঞ্চসুরের তালে বেড়ে উঠতে লাগল তারা। কিন্তুু সৎ বলে কথা, অন্যদিকে বরেণ্য আর কানুজ মাতৃহীন বলে কথা। সম্ভ্রান্ত পরিবারের হয়েও তারা আত্মনির্ভরশীল হতে না হতেই এবার পিতৃহীনতার ছুয়া লাগে তাদের অভাগা ললাটে। এবার সম্পত্তি বিভক্তি ও জমিদারী আত্মসাৎ এর প্রতিযোগিতা।
পিতার অকাল মৃত্যুতে সকল সম্পত্তি হস্তান্তর করার নীল নকশা তৈরী করেন, এতে সহযোগিতার হাত বাড়িয়ে দেয় বরেণ্যর আপন বোন কানুজ।সৎ ভাই আর অন্যদিকে আপন শ্রদ্ধাভাজন বোন কানুজের চতুরতার জালে লুটিয়ে পড়ে উত্তরাধিকারী জমিদার পুত্র, বরেণ্য। তাদের তুলনাই বরেণ্য ছিল সহজ, সরল, মিষ্টভাষী। মিষ্টভাষী, সহজ, সরল জমিদার পুত্র ঘোড়ায় চড়বে, তা কখনো সাদরে মেনে নিতে পারে নি, তার সহোদর।তারা তাদের মানসিকতায় কখনো সুদৃষ্টিতে স্হান দেয় নি। পিতৃ পূর্ব মাতা হারানোর অবুঝ বালকের করুণদশায় তার অস্তিমজ্জায় প্রত্যহ প্রতি মূহুর্তে ঝঙ্কার সুরে প্রতিফলিত করেছে।ঘুরে দাড়াবে নয় ফিরে দাড়িবে সেখানে তার ব্যক্তিক সির্দান্তের কোনো অধিকার থাকে নি। কেননা তার সহজ সরল সুযোগ অবলম্বনে তাকে গড়ে তুলেছে এক মুটো সাদা ভাতে।

বিঃদ্রঃ আগামী পর্বের জন্য অপেক্ষা করেন,,শীগ্রই আসবে।

Fg


এ জাতীয় আরো খবর
Theme Created By ThemesDealer.Com