Logo
নোটিশ ::
আপনার যেকোনো সৃজনশীল লেখা পাঠিয়ে দিন আমাদের ঠিকানায়।আমাদের ইমেইল: hello.atharb@gmail.com

খনিক ডিপ্রেশন — জীবনের অংশ : রাহুল

অঙ্কন ডেস্ক / ৩৫২ বার
আপডেট সময় : শুক্রবার, ২৭ নভেম্বর, ২০২০

 

জীবনের গতিপথের এক নীরব সাথির নাম ডিপ্রেশন। বলা যায় প্রত্যেকের জীবনের এক অবিচ্ছেদ্য অংশ। যারা লিখাটি পড়ছেন তাদের অনেকেই বলছেন যে,” কই? আমার জীবনে তো ডিপ্রেশন আসেনি।” কিন্তু আপনি ভুল ভাবছেন। সকলের জীবনে ডিপ্রেশন আছে, আপনার জীবনেও আছে বা ছিল। হয় তো সেটা ছিল খুবই খনিক।

 

একটা ছোট গল্প বলি, তাহলেই বুঝতে পারবেন।
এক ছেলে রাস্তা দিয়ে যাবার সময় একটা ব্যানার দেখতে পেল, সেখানে লিখা ছিল , “১ ঘন্টার জন্য একজন তবলা বাদক প্রয়োজন, ঘন্টায় ৫০০০ টাকা দেওয়া হবে।” ছেলেটি এই বিজ্ঞপ্তি দেখে খুব খুশি হলো, কারণ সে তবলা বাজাতে পারতো। ছেলেটি যদি এই এক ঘন্টা এই কাজটি করে তাহলে তার বন্ধু থেকে ধার করা ৪০০০ টাকা সে ফেরত দিতে পারবে। এদিকে এই ধার সম্পর্কে তার পরিবারকেও তার কিছু জানাতে হচ্ছে না।
অনেক ভরসা নিয়ে তবলা বাজানোর জন্যা যাওয়ার পর দেখে আরেকজন ইতোমধ্যে উক্ত কাজে নিয়োগ হয়েছে। তাই তাকে খালি হাতে ফেরত যেতে হলো। বাসায় গিয়ে সে কাউকে তার ধার নেওয়া টাকা সম্পর্কে বলতে পারবে না, আবার সেই বন্ধু টাকা তারাতাড়ি ফেরত চাচ্ছে। এ এক এমন পরিস্থিতি তৈরি হয়েছে যে বাহির থেকে তাকে দেখাতে হচ্ছে সব ঠিকাছে, কিন্তু অন্তরালে তার এই চিন্তার কোনো ইতি সে দেখতে পাচ্ছে না।

 

এই ধরনের চিন্তা ডিপ্রেশনের জন্ম দেয়, বলা যায় এইটা খনিক ডিপ্রেশন।

 

এবার তাহলে মনে করুন, আপনার জীবনে এমন ঘটনা অবশ্যই ঘটেছে। আর আপনি সেই খনিক ডিপ্রেশন থেকে নিজেকে মুক্ত করে স্বাধীন করতে পেরেছেন।

 

ডিপ্রেশন থাকবেই, তাই বলে হার মানলে চলবে না। mental health আপনার physical health কে নিয়ন্ত্রণ করে। medically এমন অনেক ঘটনা রয়েছে। ডিপ্রেশন আপনার mental growth বাধাগ্রস্ত করে,বিসন্নতায়৷ আপনার হজম শক্তি দুর্বল হয়ে পরে, ফলে দীর্ঘদিন এভাবে চললে পুষ্টিহীনতা হতে পারে এছাড়া রক্তচাপ বৃদ্ধি সহ নানা প্রকার মানসিক রোগে ভোগার সম্ভাবনা রয়েছে।

 

প্রতিকার/প্রতিরোধ:
হাসিখুশি থাকা, সবার সাথে কথা বলা, বিভিন্ন বিষয় নিয়ে আগ্রহ রাখা, দুঃখ বা মানসিক চাপ আসতে পারে এমন কথা একাধিক মানুষের সাথে শেয়ার করা,সব সময় “যা হচ্ছে/হয়েছে/হবে ভলো হচ্ছে/হয়েছে/হবে” এমন মানসিকতা রাখা ।

 

লেখক: রাহুল, শিক্ষার্থী, ইন্টারন্যাশনাল মেডিকেল কলেজ।


এ জাতীয় আরো খবর
Theme Created By ThemesDealer.Com