Logo
নোটিশ ::
আপনার যেকোনো সৃজনশীল লেখা পাঠিয়ে দিন আমাদের ঠিকানায়।আমাদের ইমেইল: hello.atharb@gmail.com

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ৫৪তম প্রতিষ্ঠা বার্ষিক আজ

অঙ্কন ডেস্ক / ২৫০ বার
আপডেট সময় : বুধবার, ১৮ নভেম্বর, ২০২০

 

চবি প্রতিনিধি :: প্রাকৃতিক সৌন্দর্যের অপরূপ লীলাভূমি ও দেশের সর্ববৃহৎ ক্যাম্পাস চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) দেশের দক্ষিণাঞ্চলের সর্বোচ্চ বিদ্যাপীঠ এই বিশ্ববিদ্যালয়টির জন্মদিন আজ। এরই মধ্য দিয়ে ৫৩ পেরিয়ে ৫৪ তম বর্ষে পা রাখলো চবি। প্রাচ্যের রাণী খ্যাত এই বিশ্ববিদ্যালয়। ১৯৬৬ সালের ১৮ নভেম্বর চট্টগ্রাম শহর থেকে ২২ কিলােমিটার দূরে হাটহাজারী উপজেলার ফতেপুর ইউনিয়নের জোবরা গ্রামে পাহাড়ি ও সমতল ভূমি মিলিয়ে ১৭৫৩.৮৮ একর ভূমিতে প্রতিষ্ঠিত হয় দেশের সর্ববৃহৎ এই ক্যাম্পাস। মাত্র ৮ জন শিক্ষক, একটি অনুষদে চার (০৪) টি বিভাগের (বাংলা, ইংরেজি, ইতিহাস ও অর্থনীতি) এবং ২০৪ জন শিক্ষার্থী নিয়ে যাত্রা শুরু করে বিশ্ববিদ্যালয়টি। বর্তমানে ৪৮ টি বিভাগ, ৯ টি অনুষদ আর ৬ টি ইনস্টিটিউট এবং ২৩৫৫৪ জন শিক্ষার্থী নিয়ে চলছে বিশ্ববিদ্যালয়টির প্রাতিষ্ঠানিক কার্যক্রম। বিশ্ববিদ্যালয়ের ১৭ টি ডিগ্রি অর্জনে অধ্যয়ন করছে এসব শিক্ষার্থী। যাদের পাঠদানে নিয়ােজিত রয়েছেন ৯২০ জন শিক্ষক। বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীদের জন্য রয়েছে মােট ১৩ টি হল। তন্মোধ্যে ৮বটি ছাত্রদের আর ৫ টি ছাত্রীদের জন্য । এছাড়াও নগরের বাদশা মিয়া রােডে রয়েছে চারুকলা ইনস্টিটিউটের জন্য একটি হােস্টেল । বর্তমানে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের অধীনে ২৫ টি শিক্ষা প্রতিষ্ঠান অন্তর্ভুক্ত রয়েছে।

 

 

বর্তমানে বিশ্ববিদ্যালয়ের ৫১ টি বিভাগ ও সাত (০৭) টি ইনস্টিটিউটে রয়েছে প্রায় ২৮ হাজারেরও বেশি শিক্ষার্থী। রয়েছে মোট ছয়টি গবেষণা কেন্দ্র। প্রতি বছর বিশ্ববিদ্যালয় দিবস উপলক্ষে নানা আয়োজন হাতে নেয় চবি প্রশাসন। তবে চলতি বছর করোনা মহামারীর কারণে বড় পরিসরে কোনো কর্মসূচি হাতে নেননি চবি কর্তৃপক্ষ।

 

 

বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) অধ্যাপক মনিরুল হাসান বলেন, মহামারী করোনা পরিস্থিতির কারণে এবারের বিশ্ববিদ্যালয় দিবস উপলক্ষে সীমিত পরীসরে কর্মসূচি গ্রহণ করা হয়েছে।

 

 


এ জাতীয় আরো খবর
Theme Created By ThemesDealer.Com