Logo
নোটিশ ::
আপনার যেকোনো সৃজনশীল লেখা পাঠিয়ে দিন আমাদের ঠিকানায়।আমাদের ইমেইল: hello.atharb@gmail.com

চবিতে ১৫ জিবি করে এমবি দেওয়ার পরেও টাকায় এমবি কিনে ক্লাস করতে হচ্ছে শিক্ষার্থীদের

অঙ্কন ডেস্ক / ৭৮ বার
আপডেট সময় : বৃহস্পতিবার, ১২ নভেম্বর, ২০২০

 

অঙ্কন শিক্ষা ডেস্ক :: অনলাইন ক্লাসে শিক্ষার্থীদের উপস্থিতি বাড়ানোর জন্য চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) কর্তৃপক্ষের দেওয়া বিনামূল্যের ১৫ জিবি ইন্টারনেট ডাটার সুফল পাচ্ছে না বিশ্ববিদ্যালয়টির অধিকাংশ শিক্ষার্থী। ফ্রি ডাটা নিয়ে উল্টো ভোগান্তিরই শিকার হচ্ছেন তারা।

 

 

শিক্ষার্থীদের অভিযোগ, ১৫ জিবি ইন্টারনেট ডাটা দিয়ে জুম অ্যাপসহ কয়েকটি ওয়েবসাইট ব্রাউজ করতে পারার কথা থাকলেও অনেকেই তা পারছেন না। কারো কারো হোয়াটসঅ্যাপে সংযুক্ত  হলেও জুমে সংযুক্ত  হয় না। ডাটা থাকা সত্ত্বেও কেটে নেওয়া হচ্ছে টাকা। তাই বাধ্য হয়ে এমবি কিনে অনলাইনে ক্লাস করছেন তারা। এছাড়া কানেক্ট করা গেলেও নেট স্লো থাকায় বারবারই ডিসকানেক্ট হয়ে যায়। এদিকে এসব অভিযোগের কথা স্বীকার করে তা সমাধানের কাজ চলছে বলে জানিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

 

অনলাইন ক্লাসে শিক্ষার্থীদের উপস্থিতি বাড়ানোর লক্ষ্যে প্রতি মাসে শিক্ষক শিক্ষার্থীদের রবি অপারেটরের  সিমের মাধ্যমে ১৫ জিবি ডাটা বিনামূল্যে দেয়ার সিদ্ধান্ত নেয় চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) কর্তৃপক্ষ। এর জন্য নির্দিষ্ট ফরমে নির্দিষ্ট সময়ে শিক্ষক শিক্ষার্থীদের আবেদন করতে বিজ্ঞপ্তি দেওয়া হয়। এতে বিনামূল্যের ডাটা গ্রহণের জন্য বিশ্ববিদ্যালয়ের ১১ হাজার ৬০০ শিক্ষক শিক্ষার্থী আবেদন করেন। ১ নভেম্বর থেকে কয়েক কিস্তিতে ৯ হাজার ৪১৫ জনের কাছে এই ১৫ জিবি ডাটা পৌঁছে দেয়া হয়। বাকিদের সিমে বিভিন্ন সমস্যা থাকায় নির্দিষ্ট প্রক্রিয়া অনুসরণ করতে মেসেজ দেওয়া হয়েছে।

 

 

বিশ্ববিদ্যালয় থেকে দেওয়া বিজ্ঞপ্তিতে বলা হয়, সে ডাটা দিয়ে ব্যবহার করা যাবে শুধুমাত্র জুম, গুগল ড্রাইভ, বিডিরেন, হোয়াটসঅ্যাপ, চবি ওয়েবসাইট, হটমেইল এবং ইয়াহু মেইল।

 

তবে শিক্ষার্থীদের অভিযোগ, ফ্রি ডাটা দিয়ে ওই সাতটি ওয়েবসাইট ব্যবহার করা যাবে এমন কথা বলা হলেও ঘন্টার পর ঘন্টা চেষ্টা করেও তারা জুম অ্যাপ কানেক্ট করতে পারেন না। আবার অনেকে কানেক্ট করতে পারলেও ইন্টারনেটের গতি কম থাকায় বার বার ডিসকানেক্ট হয়ে যায়। ফলে ক্লাস মনোযোগ হারাতে হচ্ছে তাদের।

 

এদিকে এ ব্যাপারে বিশ্ববিদ্যালয়ের আইসিটি সেলের পরিচালক অধ্যাপক ড. মোহাম্মদ খাইরুল ইসলাম চট্টগ্রাম প্রতিদিনকে বলেন, ফ্রি ইন্টারনেটের জন্য ১১ হাজার ৬০০ শিক্ষক-শিক্ষার্থী আবেদন করেছেন। ইতোমধ্যে ৯ হাজার ৪১৫ জনের কাছে এই ১৫ জিবি ডাটা পৌঁছে দেওয়া হয়েছে। এর বাইরে যারা পাননি তাদের কেউ ভুল নাম্বার দিয়েছে, আবার কারো নাম্বার ব্যবহৃত হচ্ছে না। তাই তাদের নির্দিষ্ট কিছু প্রক্রিয়া অনুসরণ করতে মেসেজ দেওয়া হয়। প্রক্রিয়াগুলো অনুসরণ করলে তারাও ইন্টারনেট পেয়ে যাবেন।

 

 

ইন্টারনেট ব্যবহার করতে না পারার বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, অনেকে ফ্রি ইন্টারনেট দিয়ে জুম অ্যাপে ক্লাস করতে পারছে না বলে জানিয়েছেন। রবি অপারেটর  দুই একদিনে তা সমাধান করে দেবে। তারা দুইটা হটলাইন নাম্বার দেবে। এরপরেও যাদের সমস্যা থাকবে তারা ওই নাম্বারগুলোতে যোগাযোগ করে সমাধান করে নিতে পারবে।’

 

সুত্রঃ চট্টগ্রাম প্রতিদিন

 


এ জাতীয় আরো খবর
Theme Created By ThemesDealer.Com