Logo
নোটিশ ::
আপনার যেকোনো সৃজনশীল লেখা পাঠিয়ে দিন আমাদের ঠিকানায়।আমাদের ইমেইল: hello.atharb@gmail.com

শুভ জন্মদিন কবি শামসুর রাহমান

অঙ্কন ডেস্ক / ১০০ বার
আপডেট সময় : শুক্রবার, ২৩ অক্টোবর, ২০২০

কবি শামসুর রাহমান আধুনিক বাংলা সাহিত্যের অন্যতম প্রধান কবি। তিনি ১৯২৯ সালের আজকের এই দিনে পুরান ঢাকার মাহুতটুলি এলাকায় নানাবাড়িতে জন্মগ্রহণ করেন। তাঁর বাবার নাম মুখলেসুর রহমান চৌধুরী এবং  মা আমেনা বেগম। কবির পৈতৃক নিবাস নরসিংদী জেলার পাড়াতলী গ্রামে। তাঁর ডাকনাম ছিল বাচ্চু। ১৩ জন ভাই বোনের মধ্যে কবি শামসুর রাহমান ছিলেন ৪র্থ তম।

আধুনিক কবিতার অনন্য প্রাণ পুরুষ বুদ্ধদেব বসু সম্পাদিত ‘কবিতা’ পত্রিকায় ‘রূপালি স্নান’ কবিতাটি প্রকাশের মাধ্যমে  কবি হিসেবে শামসুর রাহমান সুধীজনের দৃষ্টি লাভ করেন । তিনি নাগরিক কবি হিসেবে সমধিক পরিচিতি লাভ করেন। শামসুর রাহমানের প্রথম কাব্যগ্রন্থ ‘প্রথম গান, দ্বিতীয় মৃত্যুর আগে‘ প্রকাশিত হয় ১৯৬০ সালে। জীবদ্দশায় তাঁর ৬৬ টি কাব্য গ্রন্থ,  ৪ টি উপন্যাস, ২ টি প্রবন্ধ গ্রন্থ,  আত্মজীবনী, শিশুতোষ রচনা সহ বেশ কিছু অনুবাদ গ্রন্থও প্রকাশিত হয়।

কবি শামসুর রাহমান সাহিত্যে অবদানের জন্য আদমজী সাহিত্য পুরষ্কার, বাংলা একাডেমি পুরুষ্কার, একুশে পদক, নাসির উদ্দিন স্বর্ণপদক, জীবনানন্দ পুরষ্কার, আবুল মনসুর আহমেদ স্মৃতি পুরস্কার, মিতসুবিসি পুরস্কার (সাংবাদিতার জন্য), স্বাধীনতা পদক এবং আনন্দ পুরষ্কার অর্জন করেন।

কবি শামসুর রাহমান ২০০৬ সালের ১৭ ই আগস্ট পরলোকগমন করেন।


এ জাতীয় আরো খবর
Theme Created By ThemesDealer.Com