Logo
নোটিশ ::
আপনার যেকোনো সৃজনশীল লেখা পাঠিয়ে দিন আমাদের ঠিকানায়।আমাদের ইমেইল: hello.atharb@gmail.com

অনুচ্ছেদ” রচনা প্রতিযোগিতার ফলাফল (দ্বিতীয় ক্যাটাগরি)

অঙ্কন ডেস্ক / ৮৯ বার
আপডেট সময় : শুক্রবার, ১৮ সেপ্টেম্বর, ২০২০


প্রথম স্থান অধিকারী  

  • লাবিব আকন্দ 
    নেত্রকোণা।

প্রিয় বন্ধু, বন্ধুত্ব আমার জীবনের একটি অবিচ্ছেদ্য অংশ। পরিবারের বাইরে কোথাও কাজ করতে গেলেই আমার কাজের সঙ্গী হয় বন্ধুরা।ভালো বন্ধু নির্বাচন একটি বড় বিষয়। যে বন্ধুরা আমার সুখে-দুঃখে পাশে থাকবে, তারাই আমার প্রকৃত বন্ধু। বন্ধুত্ব একটি বড় শক্তি। বন্ধুসভা এ ক্ষেত্রে অনেক বড় ভূমিকা রাখে। বন্ধুরা যেন সব সময় সমাজ ও দেশের জন্য ভালো কাজ করে। বন্ধুরা খুবই কাছের মানুষ। জীবনে বন্ধু না থাকলে জীবনটা অসম্পূর্ণ থেকে যায়।যেকোনো সমস্যা বন্ধুর সঙ্গে ভাগাভাগি করা যায়। জীবন উপভোগ করার জন্য একজন সত্যিকারের বন্ধু প্রয়োজন।যে আমার ভুল শুধরে দেয়, সে-ই আমার প্রকৃত বন্ধু। বন্ধুকে আমি দেখি, যার চোখে তাকালে আমার ভুলভ্রান্তি ধরা পড়ে। যার দৃষ্টিতে সমাজের উন্নয়ন সাধন সম্ভব। বন্ধু আমার বিশ্বাস। তার সঙ্গেই আমার পথচলা।আমার কাছে বন্ধু মানে, যার সঙ্গে মন খারাপের দিনগুলোকে ছুটি দিয়ে খুশির মুহূর্তগুলো ভাগাভাগি করা যায়। যে আমাকে আমার প্রতিটি কাজে উৎসাহ দেবে, সে-ই আমার প্রকৃত বন্ধু। প্রকৃত বন্ধুরা আমার ভুলগুলো ধরিয়ে দেয়। সম্পর্কটা হয় আত্মার। একজন ভালো বন্ধু থাকলে আর কিছু লাগে না।আমার বন্ধু যেন সব সময় ভালো থাকে। বন্ধুর সঙ্গে মিলেমিশে কাজ করতে চাই। বিপদে বন্ধুকে ফেলে যাব না কখনো। বন্ধুর সুখে-দুঃখে সব সময় তার পাশে থাকতে চাই। সব সময় চাই বন্ধু যেন বিপদের সম্মুখীন না হয়।বন্ধুত্ব হচ্ছে স্বার্থহীন সামাজিক সম্পর্ক। যে সম্পর্ক রক্তের সম্পর্কের চেয়েও বেশি। বন্ধু মানে প্রতিশ্রুতি ছাড়া আজীবন পথচলার সঙ্গী। বন্ধুত্বে নেই আনুষ্ঠানিকতা। বন্ধু মানে চালিয়ে যা…তোর সঙ্গে আছি।


দ্বিতীয় স্থান অধিকারী  

  • মোঃ হোসাইন আহমদ (জাহাঙ্গীর)  
    কেন্দুয়া,নেত্রকোনা

মানুষ বলে, দুনিয়ার সব থেকে মূল্যবান এবং স্বার্থহীন সম্পর্ক হচ্ছে বন্ধুত্ব। অনেকেই ভালোবাসার চেয়ে বন্ধুত্বকে উপরে স্থান দেন। আমি সেই বিষয়ে তর্ক করতে চাই না। আমি শুধু বলতে চাই, বন্ধুত্বর তুলনা শুধু বন্ধুত্বই। হোক সেই বন্ধু স্কুল জীবনে, বা মাদ্রাসা জীবনে, হতে পারে মাতা-পিতার সঙ্গেও।

যেমনেই হোক। আমার এই জীবনের বিভিন্ন সময়ে আমার অনেক মানুষের সঙ্গে পরিচয় হয়েছে। সবাই কিন্তু প্রকৃত বন্ধু হয়ে উঠতে পারেনি। তবে কিছু মানুষের মুখচ্ছবি আমার বন্ধুত্বের বন্ধনে হৃদয়ের স্পন্দনে স্বর্ণকার ভাবে লিপিবদ্ধ হয়ে রয়েছে এবং স্থান করে নিয়েছে। আর এই সমস্ত বন্ধু নামক পবিত্র লোকের কথাই বলছি, এবং তাদের উদ্দেশ্যেই বলছি।

ভিন্ন ভিন্ন ভাবে সবার সম্পর্কে বলতে গেলে অনেক কিছুই বলতে হবে বা অনেক সময়ের প্রয়োজন।
আব্দুল আহাদ,
তোফায়েল আহমদ,
মুজিবুর রহমান,
মিজানুর রহমান,
মনসুর,
মাহবুব জাহান,
এমদাদুল হক,
তোরা সবাই আমার জীবনের অনেকখানি অংশ জুড়ে আছিস। তোদের সঙ্গে কাটানো প্রতিটি মুহূর্ত জীবন নামক ডাইরির প্রত্যেকটা পৃষ্ঠায় পৃষ্ঠায় লেখা হয়ে গেছে অকৃত্রিম ভালোবাসায়।

তাই আমি অনেক সময়ই যখন একা থাকি,
চিৎকার করে বলতে থাকি,
ভুলবো না ভুলা যায় নাকি
বন্ধুদের ওই স্মৃতি,
পড়তে গিয়ে খেলতে গিয়ে
করেছি কত ধোঁকাবাজি,
ভুলবো না ভুলা যায় নাকি
বন্ধুদের স্মৃতি গুলি l

আমরা অনেক সময় একসঙ্গে হাসতাম, একজনের দুঃখে আরেক জন কান্না করতাম এক সঙ্গে , ঝগড়া করতাম আবার মিলে যাইতাম। কেউ রেগে থাকলে তাকে সবাই হাসাইতাম। অনেক মজা করতাম আর মনে মনে ভাবতাম, জীবনটা এভাবেই কেটে যাবে, কখনোই আমাদের এই বন্ধুত্বের বন্ধন ছিঁড়ে যাবে না।

মানুষের কাছে আমি অনেক শুনেছি, জীবনের ব্যস্ততা মানুষকে অনেক দূরে সরিয়ে দেয়। তবে আমি আমার অভিজ্ঞতা থেকে এইটুকু বলতে পারি, কোনো ব্যস্ততা আমাদের ভিন্ন করতে পারেনি। তাই তোদের কাছে আমার অনুরোধ, ভবিষ্যতেও যেন ব্যস্ততা কর্মজীবন চাকরি জীবন আমাদের এই বন্ধুত্বের সম্পর্কটাকে নষ্ট করে ফেলতে না পারে।

সারাদিন সারারাত বললেও বন্ধুদের গুনোগান বলে শেষ করা যাবে না, কারণ আমাদের বন্ধুত্বটা ছিল প্রকৃত বন্ধুত্বের l

শেষ করার আগে আরো একটি কথা বলতে চাই। আমি তোদেরকে অনেক ভালোবাসি। তোরা যে সবাই আমার প্রিয় বন্ধু। তাই তোদেরকে আমি, আমার জীবনের প্রতিটা মুহূর্তেই স্মরণ রাখতে চাই।


তৃতীয় স্থান অধিকারী  

  • অনিক আহমেদ তকী  
    কেন্দুয়া, নেত্রকোনা

লোকে বলে, পৃথিবীর সব থেকে পবিত্র এবং স্বার্থহীন সম্পর্ক হচ্ছে বন্ধুত্ব। কেউ কেউ ভালোবাসার চেয়ে বন্ধুত্বকে উপরে স্থান দেন। আমি সেই তর্কে যাবো না। আমি শুধু বলবো, বন্ধুত্বর তুলনা বন্ধুত্বই। সেই বন্ধু হতে পারে বাবা-মার সঙ্গেও।

যাইহোক। জীবনের বিভিন্ন সময়ে আমার নানান মানুষের সঙ্গে পরিচয় হয়েছে। সবাই বন্ধু হয়ে উঠতে পারেনি। তবে কিছু মানুষের মুখচ্ছবি আমার বন্ধুত্বের অ্যালবামে স্থান করে নিয়েছে। তাদের কথাই বলছি; তাদের উদ্দেশ্যেই বলছি।

আলাদা করে সবার সম্পর্কে বলতে গেলে অনেক কিছুই বলতে হবে। বাবু, সায়েম, হৃদয় , ফুয়াদ,সুহান, তোরা সবাই আমার জীবনের অনেকখানি অংশ জুড়ে আছিস। তোদের সঙ্গে কাটানো প্রতিটি মুহূর্ত জীবনের খাতায় লেখা হয়ে গেছে অকৃত্রিম ভালোবাসায়।

আমরা একসঙ্গে হাসি, এক সঙ্গে কাঁদি, ঝগড়া করি। আবার মিলে যাই। কেউ রেগে থাকলে তাকে সবাই হাসাই। মজা করি। মনে হয় জীবনটা এভাবেই কেটে যাক।

আমি শুনেছি, জীবনের ব্যস্ততা মানুষকে দূরে সরিয়ে দেয়। তবে আমি আমার অভিজ্ঞতা থেকে এইটুকু বলতে পারি, কোনো ব্যস্ততা আমাদের আটকে রাখতে পারেনি। তাই তোমাদের কাছে আমার অনুরোধ, ভবিষ্যতেও যেন ব্যস্ততা আমাদের বন্ধুত্বের সম্পর্কটাকে খেয়ে ফেলতে না পারে।

একটি কথা বলে শেষ করতে চাই। তোদের আমি অসম্ভব ভালোবাসি। তোরা যে সবাই আমার প্রিয় বন্ধু। তোদের নিয়েই আমার জীবনের প্রতিটি মুহূর্ত পার করতে চাই।


 


এ জাতীয় আরো খবর
Theme Created By ThemesDealer.Com