Logo
নোটিশ ::
আপনার যেকোনো সৃজনশীল লেখা পাঠিয়ে দিন আমাদের ঠিকানায়।আমাদের ইমেইল: hello.atharb@gmail.com

গল্পঃ১৫ই আগস্ট।।মো.নাঈম উদ্দিন

অঙ্কন ডেস্ক / ৪৫ বার
আপডেট সময় : শুক্রবার, ১৪ আগস্ট, ২০২০

“এডিসি সাহেব, মাথার নিচে বালিশ আসলো কোথা থেকে?”, মাহবুব তালুকদার আশ্চর্য হয়ে জিগেস করলেন এডিসি রব্বানীকে। রাতে ঘুমোনোর সময় তালুকদার সাহেবের যেখানে জায়গা হচ্ছিলোনা ঘুমাবার সেখানে ঘুম ভাঙ্গার পর মাথার নিচে বালিশ দেখলে খানিকটা অবাক হওয়ারই কথা।
নেতার মন খারাপের এই দিনেও সহকর্মীদের দেখাশোনা করার কথা কিন্তু ভুলে যাননি তিনি। নিজের মাথার নিচের বালিশটি সহকর্মীকে দিয়ে এলেন। এসব ছোটোখাটো ত্যাগ গুলোই একজন নেতাকে নেতা করে তোলে। জনগণের বন্ধু করে তোলে।
হ্যা,তিনিই বাংলার বন্ধু “বঙ্গবন্ধু” শেখ মুজিবুর রহমান।
সারাটি জীবনই কেটেছে মানুষের সেবায় নিয়োজিত থেকে। হয়তো উনার এই অভ্যাসটিই কাল হয়ে দাঁড়ায় উনার ব্যক্তিগত জীবনের জন্য।
বঙ্গবন্ধুকে নিয়ে লিখতে গেলে বহু শব্দের আনাগোনা হবে মস্তিষ্কে কিন্তু কোন শব্দটি আসলে উনাকে ব্যাখ্যা করতে পারবে? আসলেই কি সম্ভব উনাকে বিশ্লেষণ? নাহ,আসলেই তা সম্ভব নয়। যেই মানুষটি মিশে আছে বাংলার প্রতিটি মিছিলে, যেই মানুষটি মিশে আছে বাংলার দিবসে কিংবা নবজাত কোনো শিশুর কান্নায় তাঁকে কি আসলেই ব্যাখ্যা করা সম্ভব আমার আপনার ক্ষুদ্র শব্দ ভাণ্ডার দিয়ে?

বর্ননাতীত স্বাধীন বাংলার সর্বশ্রেষ্ঠ সন্তানের বুক ঝাঁজরা করে দেয় একদল পিশাচ । ইতিহাস থেকে মুছে দিতে চেয়েছিলো বঙ্গবন্ধু ও তাঁর সহপরিবারকে। অথচ, জন্ম নিলো নতুন এক ইতিহাসের।

২০২০ সালে এসেও আমরা তাঁকে স্মরণ করি সেই মধ্যবয়সী সাহসী উদ্যম সেই নেতাকে, যার মাধ্যমে আসে বাংলাদেশের স্বাধীনতার ঘোষণা। আমাদের কাছে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সবসময়েই চিরসবুজ এবং বেচে থাকবেন কোটি বাংলাদেশীর শ্রদ্ধার পাত্র হিসেবে।

“এবারের সংগ্রাম আমাদের মুক্তির সংগ্রাম, এবারের সংগ্রাম স্বাধীনতার সংগ্রাম।” পংক্তিতে যখন গায়ের লোম দাঁড়িয়ে যাবে,শিউরে উঠবে শরীরের প্রতিটি শিরা-উপশিরা তখনই বারবার মনে পরে যাবে আমার নেতা আমাদের নেতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে। তিনি হচ্ছেন একটি ছোটগল্পের মতই রহস্যে ঘেরা।

“শেষ হয়েও,হইলোনা শেষ”

আজকের এই শোক হোক,আমাদের শক্তি।

জয় বাংলা,
জয় বঙ্গবন্ধু।


এ জাতীয় আরো খবর
Theme Created By ThemesDealer.Com