Logo
নোটিশ ::
আপনার যেকোনো সৃজনশীল লেখা পাঠিয়ে দিন আমাদের ঠিকানায়।আমাদের ইমেইল: hello.atharb@gmail.com

প্রবন্ধ: স্মৃতি ।।এইচ এম মোবাশ্বার

অঙ্কন ডেস্ক / ৩৪৯ বার
আপডেট সময় : শনিবার, ৮ আগস্ট, ২০২০

মানুষ মাত্রই ভুল! একটি বিখ্যাত, প্রচলিত, জনপ্রিয় প্রবাদ! হ্যাঁ সত্যিই ভুল দুই বর্ণের এক অক্ষরে একটি শব্দ, আর এই শব্দটির সাথেই মানুষের কত নিবিড় সম্পর্ক।ভুল করা, ভুলে যাওয়া এগুলা মানুষের নিত্যদিনের অভ্যাস। তবে চাইলেই কি সব ভুল করা বা ভুলে যাওয়া সম্ভব? না সম্ভব নয়, স্মৃতি তারই একটি প্রকৃষ্ট উদাহরণ। চাইলেই কি সব স্মৃতি ভুলা যায়?! আপনি যত বড় ই হোন না কেন, যত বয়সই হোক না কেন, বয়সের ভার আপনার স্মৃতি গুলোকে মুছে দিতে পারবেনা। আপনার মস্তিস্কের বিকৃতি বা স্মৃতি শক্তি লোপ না পেলে স্মৃতিগুলো আপনাকে তাড়া করবেই।জীবন প্রবাহমান নদী, নদীতে পরিবর্তনের জোয়ারে ক্ষণে ক্ষণে রঙ বদলায়। জীবনে উথান পথন হতেই পারে, সময়ের ব্যাবধানে ব্যাস্ততার ভিড়ে ভুলে যেতেই পারেন আবেগ, অনুভূতি। তবে স্মৃতি অন্যরকম এক জিনিস! নিত্যদিনের ব্যস্ততায় হঠাৎ কোন ঘটনা অতিতের কোন স্মৃতির সাথে মিলে গেলে আপনার অবচেতন মন ঘুরে আসবেই স্মৃতির পাতায়!!
হঠাৎ সাদা পোষাক পরা কোন স্কুল পড়ুয়া ছাত্র/ছাত্রীদের দেখে স্কুল জীবনের সামান্য স্মৃতি ও কি মনে পড়বেনা! কিংবা বিকেলে সোনালী রোদে ঝলমল করা খেলার মাঠ দেখে দীর্ঘশ্বাস না ফেলে কি পারবেন! অফিস ছুটিতে বাড়ি ফেরার পথে চায়ের দোকানে কিশোরদের আড্ডা দেখে স্মৃতি নাড়া দিতেই পারে আপনাকে। কোন এক বিকেলে রাস্তার ধার দিয়ে হেঁটে চলা কাপল দেখে মনে কি পড়বেনা হাতির গলায় ঘন্টা হওয়া সেই মানুষটির কথা!!
এরকম কত শত ঘটনা প্রতিনিয়ত আমাদের মনে করিয়ে
দেয় ফেলে আসা দিনগুলোর কথা, হুঠ করেই অবচেতন মন অনুমিতর তোয়াক্কা না করেই ছুটে যায় স্মৃতির পানে। জীবনটা স্মৃতি দিয়ে ঘেরা, কিছু স্মৃতি নিরবে কাদায় আবার কিছু স্মৃতি ফুটিয়ে তোলে মুখের কোণে এক চিলতে হাসি, কিছু স্মৃতি হাতছানি দেয় নতুন কিছু করার, অনুপ্রেরণ জোগায় সামনে এগিয়ে যাওয়ার!!
পরিশেষে,
সুন্দর হোক বর্তমান ভবিষ্যতের জন্য, যেন হয়ে উঠে ভবিষ্যতে অনুপ্রেরণা যোগ্য।


এ জাতীয় আরো খবর
Theme Created By ThemesDealer.Com